গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূল ও এর আশে পাশের এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এর প্রভাবে সারা দেশে ঝরবে বৃষ্টি; কোথাও কোথাও হতে পারে ভারি বর্ষণ। এতে দেশের বিভিন্ন জেলায় গরম কিছুটা কমতে পারে।

সোমবার (৩১ জুলাই) আবহাওয়া অফিস বলছে, বর্তমানে উত্তর বঙ্গোপসাগরের মধ্যাঞ্চল ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে সুস্পষ্ট লঘুচাপ। এ ছাড়া মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল এবং বাংলাদেশে দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, সুস্পষ্ট লঘুচাপটি সাগরে থাকলেও এটি বাংলাদেশের ওপর দিয়ে অতিক্রম করবে। এর প্রভাবে বৃষ্টি ঝরবে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এতে আশা করা যাচ্ছে, মঙ্গলবার (১ আগস্ট) থেকে গরম কমতে শুরু করবে।এমন পরিস্থিতিতে সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এ সময় ঢাকা, টাঙ্গাইল, মাদারীপুর, রংপুর, নেত্রকোনা, রাঙামাটি, কুমিল্লা, ফেনী, যশোর ও কুষ্টিয়া জেলাসহ রাজশাহী ও সিলেট বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ কিছু এলাকা থেকে প্রশমিত হতে পারে।